BLANTERVIO103

শিবের মতই বর চাই।

শিবের মতই বর চাই।
Saturday, February 22, 2020


- শিবের মতই বর চাই।
- কৃষ্ণের মত কেন চাও না ?
- কৃষ্ণ না, আমার শিবের মতই চাই।
- কেন ?
- ভালো তো সবাই বাসতে পারে, কিন্তু অর্ধাঙ্গিনী করে কতজন সারাজীবন পাশে থাকে বলো তো ?
কৃষ্ণ তো সারাজীবন রাধারানীকে ভালোবেসে গেল। কিন্তু বিয়ে করতে পারেনি। আবার বিয়েও করেছে তিন চারটা। এমন স্বামী আমার চাইনা।
- কৃষ্ণ তো সর্বেশ্বর। তোমার এমন স্বামী চাই না ?
- না চাই না। কৃষ্ণ সর্বেশ্বর। কিন্তু মহাকাল কম কিসে শুনি ? বৈদিক সাহিত্যে শিব স্বয়ং পরমেশ্বর। আর পরমেশ্বর হউক বা না হউক তাতে আমার কিচ্ছু যায় আসেনা। প্রতিটি মেয়ের কাছে তার স্বামী পরমেশ্বর স্বরূপ। কৃষ্ণকে আমি দেখিনি। তার চরিত্র সম্পর্কে বই পুস্তকে পেয়েছি। সে অনেক নারীকে বিবাহ করে। কিন্তু ভালোবাসার মানুষকেই বিবাহ করেনি। আর শিব এক সাধারণ মানবীকে জীবনভর অর্ধাঙ্গিনী করে রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাই শিবকেই আমার ভালো লাগে।
- শিব তো পাগল।
- পাগল কে নয় বলো তো ? শ্রী কৃষ্ণ নিজেও তো এই পাগলের পূজার্চনা করলো। যাকে পাগল বলছ সে সতীর সাথে পাগলামি কখনোই করেনি।
- শ্রী কৃষ্ণ রাজনীতিগত ভাবে বহুবিবাহ করেছিলেন।
- যেভাবেই করুক। বহু বিবাহ আমি কখনোই মানতে পারব না। আমার শিবের মতই বর চাই। এমন পাগল থাকুক। তবুও শিবের মতই চাই।
- শুনো, শ্রী কৃষ্ণেরও একজনই স্ত্রী। তার নাম রুক্ষ্মীনি।
- আর বাকি গুলো কিভাবে আসলো ?
- কবির কল্পনায়। সনাতন ধর্মের ইতিহাসে পৌরাণিক গ্রন্থ গুলোতে অনেক গল্প মুসলিম শাসন আমলে এড করা হয়েছে।
- রাধা কে তাহলে ?
- রাধা কোন নারী চরিত্র নয়। রাধা নামের কোন নারী শ্রী কৃষ্ণের জীবনে ছিল না। শ্রী কৃষ্ণের ‘শ্রী’ শব্দটিকে ‘রাধা’ শব্দে ভূষিত করা হয়। অর্থাৎ কৃষ্ণের শক্তি শ্রী বা রাধা। বিষ্ণুপুরাণে এই বর্ণনা পাবে।
- তাহলে শ্রী কৃষ্ণ আর রাধার নামে এত লীলা কেন ?
শ্রী কৃষ্ণকে ঘিরে এত অশালীনতা কেন ?
- শ্রী কৃষ্ণের চরিত্রকে ছোট করার জন্য।
- আচ্ছা বুঝলাম। তবুও আমার শিবের মত বর চাই।
- কেন ?
- সত্যম্ শিবম্ সুন্দরম্। তাই....

(শিবরাত্রিতে এভাবেই চলতে থাকে কিছু ছেলে মেয়েদের ইনবক্সের কথাবার্তা। শুভ চতুর্দশী)
Share This Article :

TAMBAHKAN KOMENTAR

7599550894000336510