BLANTERVIO103
Thursday, August 20, 2020

 ইসকনের প্রতিষ্ঠাতা আচার্য শ্রীল অভয়চরণারবিন্দ ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ এর ভাষ্য শ্রীমদ্ভগবত যথাযথ গীতা হইতে আমি যজ্ঞে পশুবধ সম্পর্কে কিছু ভাষ্য তুলে ধরছি। 


শ্রী গীতার ২য় অধ্যায়ের ৩১ নং শ্লোকের ভাষ্যে নীতিশাস্ত্রের শ্লোক হইতে যে ভাষ্য করেছেন তাহা নিম্মে দেখুন। ( পৃষ্ঠা নং -১৪০) 


৩য় অধ্যায়ের ১২ নং শ্লোকের ভাষ্যে তিনি বলেছেন- কালীপূজায় পশুবলির কথা। এখানে উনি সকল দেব-দেবী ভগবানের অধীনে বলেছেন এবং অনান্য দেব-দেবীর উপসনা করলেও তাহা পরোক্ষ ভাবে শ্রীকৃষ্ণের আরাধনায় বলেছেন - এবং মূর্খরা দেবতার আরাধনা করেন সেটাও বলেছেন। তাই কোন মূর্খ কালী পূজা করলে এবং পশু বলি দিলে সেটা পরোক্ষভাবে শ্রীকৃষ্ণের পূজায় । 


এছাড়া উনি পঞ্চমহাযজ্ঞ পাচঁটি যজ্ঞের কথা বলেছেন কিন্তু পাচঁটি মহা যজ্ঞ কি কি সেটা উনি ক্লিয়ার করেন নি।  ( পৃষ্ঠা নং- ২১৩) 

একই অধ্যায়ের ১৫ নং শ্লোকের ভাষ্যে বলেছেন ( পৃষ্ঠা নং- ২১৮)  - সকল কর্ম বেদানুসারে করার জন্য। বেদের বিভিন্ন অংশে পশুবধ আছে দেবতার উদ্দ্যেশে তাও তিনি মোক্ষযোগ অধ্যায়ে স্বীকার করে গেছেন- 

মোক্ষযোগ - ৪৭ নং শ্লোকের ভাষ্য ( পৃষ্ঠা নং- ৯৪৫) 


বি”দ্রঃ- এখানে কোন গীতার শ্লোক হতে পশুবলি এমন কোন তথ্য তুলে ধরি নাই। যাহা তুলে ধরেছি তাহা শুধু মাত্র শ্রীল শ্রী প্রভুপাদ মহাশয়ের ভাষ্য।




Share This Article :

TAMBAHKAN KOMENTAR

7599550894000336510